চীনে নদীর তলদেশ ৩০০ বছর আগের সোনা-অস্ত্রশস্ত্র-এর সন্ধান

চীনের সিচুয়ান প্রদেশের একটি নদীর তলদেশ থেকে বিপুল পরিমাণে সোনা, রুপো, ব্রোঞ্জের কয়েন, গয়না এবং তলোয়ার, ছুরি, বর্শার মতো অস্ত্রশস্ত্র উদ্ধার করলেন প্রত্নতাত্ত্বিকরা। সেগুলি ৩০০ বছর ধরে জলের তলায় থাকার পরেও ভাল অবস্থায় আছে বলে জানা গিয়েছে।

১৬৪৬ সালে অসংখ্য নৌকা করে ধনসম্পদ ও অস্ত্র অন্যত্র সরিয়ে নিয়ে যাচ্ছিলেন কৃষক নেতা ঝ্যাং জিয়ানঝং। সেই সময় হামলা চালায় মিং সাম্রাজ্যের সেনাবাহিনী। প্রায় এক হাজার নৌকা ডুবে যায়। সেই সোনা, রুপো এবং অস্ত্র সোনা ও রুপোর খাপের মধ্যে রাখা ছিল। ফলে জলের তলায় থাকলেও কোনও ক্ষতি হয়নি।

পিকিং বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক লি বোকিয়ান বলেছেন, উদ্ধার হওয়া সামগ্রীগুলির ঐতিহাসিক, বৈজ্ঞানিক এবং শিল্প বিষয়ক গুরুত্ব অপরিসীম। মিং সাম্রাজ্যের রাজনৈতিক, অর্থনৈতিক, সামরিক এবং সামাজিক অবস্থা সম্পর্কে গবেষণায় সাহায্য করবে এই উদ্ধারকার্য।

অপর এক প্রত্নতাত্ত্বিক ওয়াং উই বলেছেন, এ বছরের জানুয়ারি থেকে ওই নদীতে খননকার্য শুরু হয়েছে। বছরের এই সময় নদীতে জল না থাকায় সুবিধা হয়েছে। এপ্রিল পর্যন্ত চলবে খননকার্য। ফলে আরও অনেক ঐতিহাসিক সামগ্রী পাওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্র: এবিপি আনন্দ।

জনপ্রিয় খবরঃ

মন্তব্যসমূহ