ALPHABET (অ্যালফাবেট) ইংরেজীর বর্ণমালার সঠিক উচ্চারণ Alphabet (অ্যালফাবেট) Alphabet বলতে ইংরেজীর ২৬ টি বর্ণমালাকে বুঝায়। Pronunciation of Alphabet ( প্রোনানসিয়েশন

ALPHABET (অ্যালফাবেট)

ইংরেজীর বর্ণমালার সঠিক উচ্চারণ

Alphabet (অ্যালফাবেট)

Alphabet বলতে ইংরেজীর ২৬ টি বর্ণমালাকে বুঝায়। Pronunciation of Alphabet ( প্রোনানসিয়েশন অফ্ অ্যালফাবেট) বর্ণের উচ্চারণ :

A (এ) = যদিও অ (এ) উচ্চারণ করা হয় তবে ‘A book’ ‘a cat’ এ ধরনের Word I Sentence এর সময় এর উচ্চারণ হয় ‘আ’ যা গলার ভিতর থেকে আসে এবং উচ্চারণের সময় মখু গহ্বর ফাঁক হবে।B (বি) = বি উচ্চারণ একটু জোরে হবে এবং জিহ্বার মাঝ থেকে উচ্চারিত হবে।C (সি) = সি উচ্চারণের সময় পায়্র দাঁত বন্ধ থাকবে এবং জিহ্বার শেষ পাš্র— থেকে উচ্চারিত হবে।D (ডি) = এটা Hard Sound বেশ জোরে উচ্চারিত হবে।E (ই) = গলার ভিতর থেকে উচ্চারিত হবে।F (এফ) = জিহ্বার আগা থেকে উচ্চারিত হবে।G (জি) = দাঁত বন্ধ থাকবে কিন্তু গলার ভিতর থেকে উচ্চারণ করতে হবে।H (এইচ) = এটা ঐধৎফ ঝড়ঁহফ জোরে উচ্চারিত হবে। জিহ্বার আগা সামান্য উল্টিয়ে যাবে।I (আই) = গলার ভিতর থেকে আসবে।J (জে) = জিহ্বার মাঝখান থেকে উচ্চারিত হবে।K (কে) = ‘কে’ এবং ‘খে’ এর মাঝামাঝি যে উচ্চারণ সেভাবে উচ্চারিত হবে। এটাও Hard SoundL (এল) = জিহ্বা উপরের তালুতে ঠেকবে।M (এম) = গলার ভিতর থেকে উচ্চারিত হবে।N (এন) = জিহ্বা উল্টিয়ে গলার ভিতর থেকে উচ্চারিত হবে।O (ও) = ঠোঁট থেকে উচ্চারিত হবে।P (পি) = ঠোঁট থেকে উচ্চারিত হবে।Q (কিউ) = জিহ্বা উল্টিয়ে গলার ভিতর থেকে উচ্চারিত হবে।R (আর) = জিহ্বা উল্টিয়ে একেবারে উপরের তালুর সাথে ঠেকবে।S (এস) = গলার ভিতর থেকে উচ্চারিত হবে।T (টি) = ‘টি’ ও ‘ঠি’ এর মধ্যের মাঝামাঝি উচ্চারণ।U (ইউ) = জিহ্বা উল্টিয়ে উচ্চারিত হবে।V (ভি) = ‘ভি’ ও ‘বি’ এর মাঝামাঝি উচ্চারণ।W (ডব্লিউ) = ডবল ইউ উচ্চারিত হবে। জিহ্বা উল্টিয়ে উচ্চারিত হবে।X (এক্স) = জিহ্বার মাঝ থেকে উচ্চারিত হবে।Y (ওয়াই) = মুখ ভরে উচ্চারণ করতে হবে।Z (জেড) = এটাও Hard Sound বেশ জোরে উচ্চারিত হবে।

যদিও Alphabet সম্মন্ধে মোটামুটি প্রত্যেকেরই জ্ঞান আছে তথাপি যেভাবে নির্দেশ দেওয়া হয়েছে সেভাবে উচ্চারণ করা না হলে বা Practice না করলে Perfect উচ্চারণ আসবে না। সুতরাং নির্দেশিত উপায়ে Practice করুন সঙ্গে পড়া ও চালিয়ে যান।

মন্তব্যসমূহ